ভারতের সঙ্গে নৌপথে বাণিজ্য বাড়াতে রাজশাহীতে গড়ে উঠছে আন্তর্জাতিক নৌবন্দর

ভারতের সঙ্গে নৌপথে বাণিজ্য বাড়াতে আন্তর্জাতিক নৌবন্দর হবে এবার রাজশাহীতে । এজন্য পদ্মা নদীতে নাব্যতা ফেরাতে বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে শিগগিরই শুরু হবে ড্রেজিং। তবে এর আগে রাজশাহীতে ৬ কি.মি এলাকাজুড়ে সরকারি উদ্যোগে শুরু হয়েছে ড্রেজিং কার্যক্রম। ডিবিসি নিউজ

তাই এই নৌবন্দরকে নিয়ে নতুন করে আশার সঞ্চার হয়েছে ব্যবসায়ী মহলে। তবে এই নৌবন্দর পাকিস্তান আমলেও ছিল। এখান থেকেই ভারতসহ দেশের ঢাকা ও চট্টগ্রামের বড় বড় জাহাজ পণ্য নিয়ে রাজশাহীতে আসতো। জাহাজে করেই ঢাকায় যেত রাজশাহীর মিষ্টি আম। তবে ফারাক্কার বাঁধের পর মরা পদ্মায় এখন বর্ষার তিন মাস ছাড়া সারা বছরই বালুচর জেগে থাকে।

প্রধানমন্ত্রীর ইচ্ছায় এবার প্রথম বারের মত পদ্মায় ড্রেজিংয়ের মাধ্যমে নদী খনন শুরু হয়েছে। ৫৭ কোটি টাকায় সোনাইকান্দি থেকে পাঠানপাড়া পর্যন্ত ৬ কি.মি. এলাকা ড্রেজিং করা হচ্ছে। এতে ২৬ লাখ ঘন মিটার মাটি খনন করা হবে। ড্রেজার অপারেশন সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এম সরওয়ার বলেন, ‘মধ্য জুন পর্য়ন্ত আমরা এই নদীতে ড্রেজিং করতে পারবো’। এর মধ্যে আমরা যতটুকু খনন করার কথা সেটি যদি সম্পূর্ণ করতে না পারি সেক্ষেত্রে আমাদের অপেক্ষা করতে হবে।

তবে রাজশাহী সিটি মেয়র খায়রুজ্জামান লিটন জানান, প্রধানমন্ত্রী রাজশাহীতে একটি আন্তর্জাতিক নৌবন্দর স্থাপনের পরিকল্পনা হাতে নিয়েছেন। তবে এই নৌবন্দর ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগেই হচ্ছে। এটা সম্পূর্ণ হয়ে গেলে ভারত থেকে ২৫ শতাংস কম খরচে কাঁচামাল আনতে পারবে বাংলাদেশ বললেন ব্যবসায়ীরা।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment